কোভিড -১৯ টিকা পেতে ‘ সুরক্ষা নিবন্ধন ও করণীয়

করােনার টিকা নিতে আগ্রহী ব্যক্তিদের নিবন্ধন করতে হবে ‘ সুরক্ষা ‘ নামক ওয়েব পাের্টালে ( www . surokkha.gov.bd ) । অ্যান্ড্রয়েড অ্যাপল প্লে স্টোর থেকে সুরক্ষা মােবাইল অ্যাপ ডাউনলােড করেও করা যাবে নিবন্ধন । নিবন্ধনের জন্য অ্যাপটি শিগগিরই উন্মুক্ত করা হবে ।

যেভাবে নিবন্ধন

সুরক্ষা ওয়েব পাের্টাল বা অ্যাপে গিয়ে নিবন্ধন বাটনে ক্লিক করে প্রথমে ধরন নির্বাচন করতে হবে । এরপর জাতীয় পরিচয়পত্র ( এনআইডি ) নম্বর , জন্মতারিখ ( এনআইডি অনুযায়ী ) দিতে হবে । জাতীয় পরিচয়পত্র না থাকলে নিবন্ধন করা যাবে না । তথ্যগুলাে ঠিকমতাে দিলে বাংলায় ও ইংরেজিতে নাম দেখাবে । এরপর মােবাইল নম্বর দিতে হবে । দীর্ঘমেয়াদি রােগ বা কো – মরবিডিটি থাকলে সেটা বলতে হবে । টিকা গ্রহণকারীর পেশা এবং কোভিড ১৯ সংশ্লিষ্ট কোনাে কাজের সঙ্গে তিনি জড়িত কি , সেটি বলতে হবে । সবশেষে টিকা গ্রহণকারীর বর্তমান ঠিকানা ও কোন কেন্দ্রে টিকা নিতে ইচ্ছুক , সেটি দেওয়ার পর নিবন্ধন সম্পন্ন হবে । টিকাকেন্দ্রে টিকা নেওয়া প্রথমে টিকা কার্ড সংগ্রহ করতে হবে । সুরক্ষা ওয়েব পাের্টাল বা অ্যাপের ‘ টিকা কার্ড সংগ্রহ ‘ বাটনে ক্লিক করে জাতীয় পরিচয়পত্র নম্বর , জন্মতারিখ দিয়ে যাচাই করুন ‘ বাটনে ক্লিক করতে হবে । এরপর নিবন্ধনের সময় দেওয়া মােবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে ওটিপি ( ওভার দ্য ফোন ) কোড দিয়ে ভ্যাকসিন কার্ড ডাউনলােড বাটনে ক্লিক করলে টিকা কার্ড ডাউনলােড হবে । এসএমএসের মাধ্যমে পাওয়া টিকা গ্রহণের তারিখে নির্দিষ্ট টিকাকেন্দ্রে সশরীর উপস্থিত হয়ে টিকা নিতে হবে । এ সময় টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে যেতে হবে ।

কোভিড -১৯ টিকা পেতে ‘ সুরক্ষা সিস্টেমে অনলাইনে নিবন্ধন ও করণীয়

টিকা নিয়ে প্রশ্ন ও উত্তর

আগামী বুধবার টিকা দেওয়া শুরু হবে । টিকা নিয়ে মানুষের মনে আছে নানা প্রশ্ন । সরকারের টিকাদান সহায়িকায় এমন কিছু প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে ।

প্রশ্ন : কাদের টিকা দেওয়া হবে ?

উত্তর : জাতীয় কোভিড -১৯ টিকাদান ও কর্মপরিকল্পনা অনুসারে টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার তালিকা অনুযায়ী টিকা দেওয়া হবে । অগ্রাধিকারপ্রাপ্ত ব্যক্তিরা হলেন সরকারি – বেসরকারি স্বাস্থ্যকর্মী , বীর মুক্তিযােদ্ধা , প্রতিরক্ষা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য , রাষ্ট্র পরিচালনায় অপরিহার্য কর্মকর্তা , নির্বাচিত জনপ্রতিনিধি , গণমাধ্যমকর্মী , সিটি করপােরেশন ও পৌরসভার কর্মী , ধর্মীয় প্রতিনিধি , মরদেহ সৎকারকারী ব্যক্তি , জরুরি সেবায় নিয়ােজিত ব্যক্তি , নৌ – রেল – বিমানবন্দরে কর্মরত ব্যক্তি , সরকারি কার্যালয়ের কর্মকর্তা – কর্মচারী এবং ব্যাংকের কর্মকর্তা – কর্মচারী ।

প্রশ্ন : কাদের টিকা দেওয়া হবে না ?

উত্তর : নিবন্ধন করেননি বা অগ্রাধিকার তালিকায় । অন্তর্ভুক্ত হননি , এমন ব্যক্তিদের । ১৮ বছরের নিচে , অন্তঃসত্ত্বা ও দুগ্ধ দানকারী মা , অসুস্থ ও হাসপাতালে । ভর্তি হওয়া ব্যক্তিকে আপাতত টিকা দেওয়া হবে না । সুস্থ হলে পরে চিকিৎসকের পরামর্শক্রমে টিকাদানকেন্দ্র থেকে টিকা নিতে হবে । ব্যক্তির ইচ্ছার বিরুদ্ধে টিকা দেওয়া হবে না ।

প্রশ্ন : জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে বা টিকাদান । কার্ড ছাড়া কেন্দ্রে এলে টিকা পাবেন ? উত্তর : না । এনআইডির ক্ষেত্রে নতুন করে সংগ্রহ করে নিবন্ধন করতে হবে । প্রশ্ন : করােনায় আক্রান্ত হয়ে সুস্থ হলে কি টিকা পাবেন ?

উত্তর : করােনা নেগেটিভ আসার ২৮ দিন পর টিকা । নেওয়া যাবে ।

প্রশ্ন : টিকাদান চলাকালে অন্য কেন্দ্র বা এলাকার কোনাে ব্যক্তি যদি টিকা নিতে আসেন , তাঁকে টিকা দেওয়া হবে ?

উত্তর : তিনি যদি সেদিন টিকাপ্রাপ্তির তালিকার অন্তর্ভুক্ত হন , তাহলে দেওয়া হবে ।

প্রশ্ন : প্রতিদিন উচ্চ রক্তচাপের ওষুধ খান কিংবা ১৫ দিন আগে হৃদ্যন্ত্রে অস্ত্রোপচার হয়েছে , এমন ব্যক্তিরা টিকা পাবেন ?

উত্তর : সুস্থ হলে এবং অগ্রাধিকার তালিকাভুক্ত হলে টিকা পাবেন ।

প্রশ্ন : ৭০ বছর বয়স্ক , পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তি কীভাবে টিকা পাবেন ?

উত্তর : হাসপাতালে এসেই সবাইকে টিকা নিতে হবে । তবে জনবল ও অন্যান্য সুযােগ – সুবিধার ওপর । ভিত্তি করে হাসপাতাল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিতে পারে ।

প্রশ্ন : এই টিকার কোনাে পার্শ্বপ্রতিক্রিয়া আছে ?

উত্তর : অন্য সব ওষুধ বা টিকার মতাে কোভিড -১৯ টিকারও মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া আছে , যেমন : টিকা নেওয়ার স্থানে ব্যথা , ফোলা , লালচে ভাব , মাংসপেশি ও অস্থিসন্ধিতে ব্যথা , দুর্বলতা , বমি বমি ভাব , জ্বর , ক্লান্তি । ক্লিনিক্যাল ট্রায়াল থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী , এখন পর্যন্ত মারাত্মক কোনাে পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জানা যায়নি ।

প্রশ্ন : টিকা নেওয়ার পর সমস্যা হলে কী করবেন ?

উত্তর : অবশ্যই দ্রুত নিকটস্থ হাসপাতালে যেতে হবে । এবং চিকিৎসকের পরামর্শ নিতে হবে ।

Leave a Reply