দৈনন্দিন জীবনে সংবাদপত্রের গুরত্ব

মানুষ স্বভাবতই কৌতূহল প্রবণ । অজানাকে জানার , অদেখাকে দেখার আকাক্ষা মানুষের সহজাত প্রবৃত্তি । আর মানুষের সেই আকাঙ্ক্ষা পূরণ করছে সংবাদপত্র । বিশ্বের যাবতীয় সংবাদ আর তথ্যের বাহন হিসেবে প্রতিদিন সকাল বেলায় আমাদের ঘর দুয়ারে এসে হাজির হয় সংবাদপত্র ।

দৈনন্দিন জীবনে সংবাদপত্রের গুরত্ব

সংবাদপত্রের উৎপত্তি ও ইতিহাস

সংবাদপত্র কখন কোন দেশে প্রথম প্রচলিত হয়েছিল তা সঠিকভাবে বলা কঠিন । তবে চীন দেশেই প্রথম সংবাদপত্রের আবির্ভাব ঘটে বলে জানা যায় । ইউরােপীয় দেশসমূহের মধ্যে সংবাদপত্র প্রথম প্রকাশিত হয় ইতালিতে । জনশ্রুতি আছে ইউরােপের ভেনিস শহরে সর্বপ্রথম সংবাদপত্র মুদ্রিত হয়েছিল । ইংল্যান্ডে প্রথম সংবাদপত্র প্রকাশিত হয় রানি প্রথম এলিজাবেথের রাজত্বকালে । পাকভারতে মােগল রাজকর্মচারীদের মধ্যে এক প্রকার হস্তলিখিত সংবাদপত্র বিলি হতাে এবং তা রাজধানী দিল্লি থেকে প্রকাশিত ও প্রচারিত হতাে । তবে এদেশে সংবাদপত্রের প্রচার পাশ্চাত্য প্রভাবের ফল । বাংলাদেশ তথা ভারতবর্ষের প্রথম মুদ্রিত সংবাদপত্র ‘ বেঙ্গল গেজেট ‘ । এটি ইংরেজি সংবাদপত্র । বাংলা ভাষায় প্রথম সংবাদপত্র মাসিক দিকদর্শন ও সাপ্তাহিক ‘ সমাচার দর্পণ ’ খ্রিষ্টান মিশনারিগণ কর্তৃক শ্রীরামপুর মিশন থেকে প্রকাশিত ও প্রচারিত হয় । বাংলা ভাষার প্রথম দৈনিক পত্রিকা কবি ঈশ্বরগুপ্ত সম্পাদিত সংবাদ প্রভাকর ’ । বর্তমান বিশ্বে ছাপাখানার উৎকর্ষের ফলে সংবাদপত্রের ব্যাপক সম্প্রসারণ ঘটেছে ।

বাংলাদেশের মানুষের কাছে সংবাদপত্র

সংবাদপত্র আধুনিক সভ্যতার একটি বিশেষ অঙ্গ । আমাদের মতাে উন্নয়নশীল দেশেও সংবাদপত্রের ছড়াছড়ি এবং পাঠকেরও অভাব নেই । মানুষ ঘুম থেকে উঠেই হাতের কাছে সংবাদপত্র পেতে চায় । আর সংবাদপত্রের সংখ্যা বৃদ্ধি এবং জনপ্রিয়তার মূলে রয়েছে মুদ্রণ যন্ত্রের প্রচলন । মুদ্রণ যন্ত্র প্রবর্তনের ফলে আমাদের মতাে একটি উন্নয়নশীল ও ক্ষুদ্র দেশেও অগণিত পত্র – পত্রিকা প্রকাশিত হয় এবং সমগ্র বিশ্বের খবরাখবর প্রত্যহ আমাদের হাতের মুঠোয় এনে দেয় । সংবাদ সংগ্রহের উৎস বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সংবাদ সংগ্রহ করার জন্য প্রত্যেক সংবাদপত্রের রিপাের্টার বা প্রতিবেদক থাকে । তারা প্রত্যক্ষ অভিজ্ঞতাপ্রসূত সংবাদ সংগ্রহ করে । তাছাড়া সংবাদ সংগ্রহের জন্য রয়েছে সংবাদ সংগ্রহকারী বিভিন্ন সংবাদ সংস্থা । এ সংস্থায় নিয়ােজিত সাংবাদিকরা নির্দিষ্ট অঞ্চলের সংবাদ সেই সংস্থাকে জানালে টেলিপ্রিন্টার যন্ত্রের সাহায্যে পৃথিবীর সর্বত্র তা প্রচারিত হয়ে যায় । বিভিন্ন স্থানের ঘটনা ও ছবি রেডিও – ফটোগ্রাফি ব্যবস্থার মাধ্যমে হাজার হাজার মাইল দূরে পাঠানাে যায় ।


সংবাদ সরবরাহকারী প্রতিষ্ঠান

সংবাদ সরবরাহকারী প্রতিষ্ঠান পৃথিবীর বিভিন্ন দেশে রয়েছে । এই প্রতিষ্ঠানগুলাে পৃথিবীর বিভিন্ন দেশে সংবাদদাতা নিযুক্ত করেন । সংবাদদাতাগণ তাদের নিজস্ব অঞ্চলের সংবাদ স্বীয় প্রতিষ্ঠানকে জানালে তারা টেলিপ্রিন্টার যন্ত্রের সাহায্যে তা সারা বিশ্বে প্রচার করেন । রয়টার পৃথিবীর সর্বাপেক্ষা পরিচিত সংবাদ সরবরাহকারী প্রতিষ্ঠান । পৃথিবীর সর্বত্র এই প্রতিষ্ঠানটির শাখা রয়েছে । বাংলাদেশের নিজস্ব সংবাদ সরবরাহকারী প্রতিষ্ঠান বাসস । এনা , পি . টি . আই , ইউ . পি . পি প্রভৃতিও সংবাদ সরবরাহকারী সংস্থা বা প্রতিষ্ঠান । সংবাদপত্রের প্রকারভেদ : মুদ্রণযন্ত্রের উন্নতির ফলে সংবাদপত্রের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এসেছে । বর্তমান পৃথিবীর সভ্য দেশগুলােতে দৈনিক , সাপ্তাহিক , অর্ধ – সাপ্তাহিক , পাক্ষিক , মাসিক , ত্রৈমাসিক , ষান্মাসিক ও বার্ষিক পত্রিকা প্রকাশিত হয় । বিষয়বস্তুর দিক দিয়ে সংবাদপত্র বিভিন্ন শ্রেণিতে বিভক্ত ; যেমন – সিনেমা জগৎ , ক্রীড়া বার্তা , বেতার বার্তা , চাকরি বার্তা , সাহিত্য সাময়িকী , ধর্মীয় মুখপত্র , বাণিজ্য সংবাদ প্রভৃতি ।

বাংলাদেশের প্রধান দৈনিক সংবাদপত্রগুলাের মধ্যে প্রথম আলাে , ইত্তেফাক , জনকণ্ঠ , সমকাল , যুগান্তর , ইনকিলাব , বাংলাদেশ প্রতিদিন , নয়া দিগন্ত , বাংলাদেশ অবজারভার , সংবাদ , ভােরের কাগজ , কালের কণ্ঠ , আমাদের সময় উল্লেখযােগ্য । এছাড়াও সাপ্তাহিক বিচিত্রা , বেগম , রােববার , সােনার বাংলা , চিত্রালী , চিত্রবাংলা , সুগন্ধা , প্রেসক্রিপশন ইত্যাদি ।

জনমত গঠনে সংবাদপত্র

সংবাদপত্র পৃথিবীর মানুষের কাছে পৌছে দেয় দেশের সব সংবাদ , দূর করে মানুষের । ব্যাকুলতা , সংবাদ – তৃষ্ণা । যখন প্রাকৃতিক বিপর্যয়ে মানব – ভাগ্যে দুর্দিন নেমে আসে , তখন সংবাদপত্রই সেই দুঃসংবাদ গণমানুষের । ১২১৬ প্রবন্ধ রচনা উৎকণ্ঠা দুয়ারে পৌঁছে দিয়ে ত্রাণকার্যকে ত্বরান্বিত করে । সারা বিশ্বের রাজনীতি , অর্থনীতি , সমাজনীতি , বিজ্ঞান , সাহিত্য , সংস্কৃতি , বাণিজ্য , খেলাধুলা , আমােদ – প্রমােদ – সকল ক্ষেত্রেই এর অবাধ বিচরণ । গণতান্ত্রিক রাষ্ট্রে সংবাদপত্রের ভূমিকা : সংবাদপত্র জনগণের পবিত্র গণতান্ত্রিক অধিকার সংরক্ষণে সর্বদা দায়িত্বশীল অভিভাবকের ভূমিকা পালন করে । সংবাদপত্র গণদেবতার বিচারশালা । সর্বদা ন্যায় ও সত্যের মন্ত্রে উজ্জীবিত হয়ে গণমানুষের অধিকার প্রতিষ্ঠার সােচ্চার থাকে । গণমানুষের স্বার্থে যদি ব্যাঘাত ঘটে তখন সংবাদপত্র নির্ভীক কণ্ঠে সােচ্চার হয়ে ওঠে ।

সংবাদপত্রের স্বাধীনতা

একটি দেশ কতখানি গণতান্ত্রিক ও স্বচ্ছ জবাবদিহিতামূলক প্রশাসন দ্বারা পরিচালিত হচ্ছে , তা সেই দেশের সংবাদপত্রের স্বাধীনতা থেকেই বােঝা যায় । সাংবাদিকদের স্বাধীনভাবে মত প্রকাশের স্বাধীনতাই সংবাদপত্রের স্বাধীনতা । দেশের সংবাদপত্রগুলােকে বস্তুনিষ্ঠ সংবাদ ছাপানাের জন্য সংবাদ সরবরাহ ও সংবাদ ছাপানাের স্বাধীনতা দিতে হবে । পৃথিবীর স্বৈরাচারী শাসকরা বারবার সংবাদপত্রের ওপর কালাে থাবা বিস্তার করে স্বাধীন মত প্রকাশকে বাধাগ্রস্ত করেছে । এভাবে সমাজতান্ত্রিক দেশগুলােতেও সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করা হয় । সংবাদপত্রের প্রয়ােজনীয়তা : সংবাদপত্র বিজ্ঞানের অফুরন্ত ভাণ্ডার । সংবাদপত্র সারা বিশ্বকে মানুষের চোখের সামনে তুলে ধরে । দেশ – বিদেশের রাজনৈতিক , অর্থনৈতিক , সাংস্কৃতিক এবং খেলাধুলার সংবাদ

Leave a Reply